1. bmsfnkot@gmail.com : Saiful :
  2. mdrahim191420@gmail.com : Tazu Miazi : Tazu Miazi
  3. admin@www.bangladeshbartabd.com : Bangladeshbarta :
নাঙ্গলকোটে স্কুল কমিটির সভাপতির বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা লঙ্ঘনের অভিযোগ - Bangladesh Barta
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৯:৫১ অপরাহ্ন

নাঙ্গলকোটে স্কুল কমিটির সভাপতির বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা লঙ্ঘনের অভিযোগ

মোঃ হুমায়ুন কবির মানিক, কুমিল্লা প্রতিনিধি
  • প্রকাশিত: বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ৪৯ বার পড়া হয়েছে
পুজকরা আদর্শ উচ্চ বিদ্যালয়

কুমিল্লার নাঙ্গলকোটে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা লঙ্ঘন করে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব প্রদানের অভিযোগ উঠেছে। উপজেলার পুজকরা আদর্শ উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ শাহজাহান চৌধুরীর বিরুদ্ধে এ অভিযোগ। এ বিষয়ে সোমবার (২৩ আগস্ট) জেলা শিক্ষা অফিসারের কাছে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।
অভিযোগ সূত্রে জানা যায়, ২০০৫ সালের ১২ মার্চ নাঙ্গলকোট উপজেলার পুজকরা আদর্শ উচ্চ বিদ্যালয়ে সহকারি শিক্ষক পদে যোগদান করেন রফিকুল ইসলাম। ২০১১ সালের পহেলা মে তিনি এমপিও ভুক্ত হন। শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষক পদশূন্য হলে সহকারি শিক্ষকদের মধ্য থেকে এমপিও ভুক্তির জেষ্ঠ্যতা অনুসারে দায়িত্ব প্রদানের আদেশ দেয়া থাকলেও সম্প্রতি বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ শাহজাহান চৌধুরী তা লঙ্ঘন করেছেন। প্রধান শিক্ষক পদশূন্য হওয়ায় তিনি জেষ্ঠ্য সহকারি শিক্ষক রফিকুল ইসলামকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব না দিয়ে সহকারি শিক্ষক মোঃ শামীম চৌধুরীকে এ দায়িত্ব প্রদান করেছেন।
জানা যায়, এর আগে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ শাহজাহান চৌধুরীর বিরুদ্ধে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকসহ পরিচালনা কমিটির সদস্যদের স্বাক্ষর জালিয়াতির অভিযোগ উঠে। এ বিষয়ে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ করেন পরিচালনা কমিটির সদস্যরা। অভিযোগে উল্লেখ করা হয়, পুজকরা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তণ প্রধান শিক্ষক ফেরদৌসী বেগম গত বছরের ২৫ নভেম্বর এবং প্রাক্তণ সহকারী প্রধান শিক্ষক আবদুল মান্নান চলতি বছরের ৩১ জানুয়ারী অবসর গ্রহণ করায় বিদ্যালয়ের শিক্ষিকা মাহমুদা আক্তারকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিয়োগ করে শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার কার্যক্রম চালান বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. শাহাজাহান চৌধুরী। পরবর্তীতে প্রধান শিক্ষক পদে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা মাহমুদা আক্তার আবেদন করায় বিজ্ঞান বিভাগের শিক্ষক শহিদুল ইসলামকে তার স্থলাভিষিক্ত করা হয়। এরমধ্যে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় এবং গত ১৮ জুন প্রার্থীদের সাক্ষাৎকার আহবান করা হয়। তবে এই প্রক্রিয়া সম্পন্নের ক্ষেত্রে বিদ্যালয় পরিচালনা কমিটির সভার রিজুলেশনে সভাপতি মো. শাহাজাহান চৌধুরী বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকসহ পরিচালনা কমিটির অন্যান্য সদস্যদের স্বাক্ষর জাল করেন। এমতাবস্থায় গত ১৮ জুন প্রার্থীদের সাক্ষাৎকার নিতে আসা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের (ডিজি) প্রতিনিধি ও কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে দেন। পুনরায় ২৫ আগস্ট (বুধবার) নিয়োগ পরীক্ষার দিনধার্য করা হয়েছে।

সংবাদটি শেয়ার করে সঙ্গে থাকুন,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত  দৈনিক বাংলাদেশ বার্তা  ২০২০-২১
এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও ব্যবহার বেআইনি

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট