1. live@bangladeshbartabd.com : বাংলাদেশ বার্তা বিডি : বাংলাদেশ বার্তা বিডি
  2. azadnews77@gmail.com : বাংলাদেশ বার্তা বিডি : বাংলাদেশ বার্তা বিডি
  3. kazimasud01723@gmail.com : বাংলাদেশ বার্তা বিডি : বাংলাদেশ বার্তা বিডি
  4. live@www.bangladeshbartabd.com : বাংলাদেশ বার্তা বিডি : বাংলাদেশ বার্তা বিডি
  5. marahimbablu@gmail.com : Rahim :
  6. info@www.bangladeshbartabd.com : বাংলাদেশ বার্তা বিডি :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:৩১ অপরাহ্ন
সর্বশেষ :
নাঙ্গলকোটে আমাদের আলোকিত সমাজ চেয়ারম্যান কামরুল ইসলামের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে আওয়ামীলীগের ইফতার মাহফিল অনুষ্ঠিত বাংলাদেশ সাংবাদিক সমিতি লালমাই উপজেলা শাখার ইফতার মাহফিল অনুষ্ঠিত চৌদ্দগ্রামে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া’র রোগমুক্তি কামনায় ইফতার, দোয়া মাহফিল ও নেতাকর্মীদের সংবর্ধনা নাঙ্গলকোটে পল্লী বিদ্যুতের লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন, বোরো ধান নিয়ে শঙ্কায় কৃষক নাঙ্গলকোটে চেয়ারম্যান পার্থী আবু ইউসুফ ও ভাইস চেয়ারম্যান পার্থী আব্দুর রাজ্জাক সুমনের শোভাযাত্রা বাংলাদেশ ইয়াং এসোসিয়েশন বাহারাইনের ইফতার মাহফিল অনুষ্ঠিত মইনীয়া যুব ফোরামের কেন্দ্রীয় খানকা শরীফে আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত চৌদ্দগ্রামে চাঁন্দকরা মাদরাসার উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত চৌদ্দগ্রাম কেন্দ্রীয় ঈদগাহ জামে মসজিদ কমিটির উদ্যোগে ইফতার মাহফিল

৫ দিনেও স্বাভাবিক হয়নি চলাচল, নাঙ্গলকোটে ফের রিলিফ ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত

বাংলাদেশ বার্তা বিডি ডেক্স
  • প্রকাশিত: শুক্রবার, ২২ মার্চ, ২০২৪
  • ১৭ বার পড়া হয়েছে

ঢাকা-চট্টগ্রাম রেলপথের নাঙ্গলকোটের হাসানপুর রেলস্টেশনের স্টেশন মাস্টারের ভুল সিগনালে রিলিফ ট্রেনের একটি ইঞ্চিন লাইনচ্যুত হয়েছে। গত বুধবার রাত সাড়ে ১০টার দিকে হাসানপুর রেলস্টেশন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

জানা যায়, হাসানপুর রেলস্টেশনের অদূরে শিহর চিওড়া এলাকায় দুর্ঘটনকবলিত ৭৮৫ বিজয় এক্সপ্রেস ট্রেনের বগি উদ্ধার কাজে নিয়োজিত একটি রিলিফ ট্রেনের ইঞ্জিন হাসানপুর রেলস্টেশন থেকে সানটিং করে চট্টগ্রামমুখী ডাউন লাইনে উঠার সময় স্টেশন মাস্টার ভুল সিগন্যাল দেয়ায় ইঞ্জিনটি লাইনচ্যুত হয়। পরে বৃহস্পতিবার ভোরে লাইনচ্যুত ইঞ্জিনটি উদ্ধার করা হয়।
রিলিফ ট্রেনের লকো মাস্টার (চালক) আবদুল জলিল বলেন, হাসানপুর রেলস্টেশন মাস্টার সোহাগ পয়েন্ট বানানোর সিগন্যাল দিলে ইঞ্জিনটি নিয়ে ডাউন লাইনে উঠার পর লাইনচ্যুত হয়। পরে দেখা যায়, পয়েন্ট না বানানোর কারণে ইঞ্জিনটি লাইনচ্যুত হয়েছে। চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো: সাইফুল ইসলাম বলেন, ইঞ্জিনটি সানটিং করার সময় পয়েন্ট ভুলের কারণে লাইনচ্যুত হয়। তবে এতে কোনো সমস্যা হয়নি। পরবর্তীতে ইঞ্জিনটি উদ্ধার করা হয়েছে।
এ দিকে বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুতের পাঁচ দিন পরও ঢাকা চট্টগ্রাম রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক হয়নি। গতকাল দুপুর পর্যন্ত লাইনচ্যুত ৯টি বগির মধ্যে ৮টি বগি উদ্ধার করা হয়েছে। তবে বৃহস্পতিবার রাতের মধ্যে অন্যটিও উদ্ধার করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো: সাইফুল ইসলাম।

তিনি আরো বলেন, গত রোববার দুপুর দেড়টার দিকে বিজয় এক্সপ্রেস ট্রেনের ১৮টি বগির মধ্যে ৯টি বগি লাইনচ্যুত হয়। এতে আপ ও ডাউন লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ওই দিন রাতে চট্টগ্রাম ও আখাউড়া থেকে দু’টি উদ্ধার ট্রেন এনে উদ্ধারকাজ শুরু করা হয়। এতে ১০০ জন শ্রমিক রাতভর কাজ করে ১৫ ঘণ্টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়। পরে ডাউন লাইন দিয়ে দু’দিকের ট্রেন চলাচল শুরু হয়। গত রাতে আপ লাইনের কাজ শেষ করা হয়। ৩০০ মিটার রেল লাইন ও চারটি কোর্চের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে এখনো ক্ষতির পরিমাণ নির্ধারণ করা যায়নি।
উল্লেখ্য, গত রোববার দুপুর দেড়টার দিকে নাঙ্গলকোটের হাসানপুর রেল স্টেশন সংলগ্ন ঢালুয়া ইউনিয়নের তেজের বাজার এলাকায় বিজয় এক্সপ্রেস ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়। এতে আহত হয়েছেন অন্তত ১৫ জন। লাইনচ্যুত হওয়ার পর বগিগুলো ঢাকা-চট্টগ্রাম রেলপথের উভয় লাইনে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে। ফলে চট্টগ্রামের সাথে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এতে ক্ষতিগ্রস্ত হয় প্রায় ৩০০ মিটার রেললাইন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট