1. mdrahim191420@gmail.com : Tazu Miazi : Tazu Miazi
  2. admin@www.bangladeshbartabd.com : Bangladeshbarta :
সাপ আর টাকি মাছের মাঝে খুব বন্ধুত্ব - Bangladesh Barta
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৬:৩২ পূর্বাহ্ন

সাপ আর টাকি মাছের মাঝে খুব বন্ধুত্ব

বাংলাদেশ বার্তা ডেক্স
  • প্রকাশিত: শনিবার, ২৪ জুলাই, ২০২১
  • ৫৬ বার পড়া হয়েছে
সাপ আর টাকি মাছের মাঝে খুব বন্ধুত্ব৷ কিন্তু সাপ ছিলো বেজায় অহংকারী। অহংকারের বশে সে কখনো ডানে, কখনো বাঁয়ে এভাবে হেলেদুলে চলত৷ ভরা বর্ষায় দুই বন্ধু একদিন ঘুরতে বের হলো৷ সাপ তার স্বভাব সুলভ রাজকীয় ভঙ্গিতে ডানে বাঁয়ে হেলে দুলে চলতে লাগল৷ এতে টাকি মাছের সাপের সাথে চলতে সমস্যা হচ্ছিলো৷ দু’জনের চলার পথের প্রতিবন্ধকতা দূর করার জন্য টাকি মাছ সাপকে বললো, বন্ধু তুমি একটু সোজা হয়ে হাঁটলেইতো পারো। সাপ বললো, বন্ধু যারে দেখতে নারি তার চলন বাঁকা। তুমি আসলে আমাকে দেখতে পারো না, তাই আমার চলন তোমার কাছে বাঁকা মনে হয়। টাকি মাছ বললো, ব্যাপারটা আসলে তা নয়৷ তোমার বাঁকা চলার কারনে আমি তোমার পাশাপাশি হাঁটতে পারছি না।
সাপ বললো, “বাপ-দাদার চৌদ্দ পুরুষ ধরে আমরা এভাবে চলে আসছি, আর তুমি আসছো আমাকে পথ চলা শেখাতে?”
একেতো টাকি মাছের চেয়ে লম্বা বলে অহংকারে সাপের পা পড়ে না, তার উপর সাপের অন্তর ভরা বিষ৷ টাকি মাছ যতই তাকে বোঝাতে চায় ততই সে ফোঁস ফোঁস করে ফুলেতে থাকে৷ তর্ক-বিতর্কের এক পর্যায়ে তারা জেলের জালে ধরা পড়ে৷ জেলে সাপকে মেরে সোজা করে ঝুলিয়ে রাখে। টাকি মাছ তখন আফসোস করে বললো, “বন্ধু সেইতো সোজা হইলি, তাও মরনের পর!”
অহংকার আর অন্তর ভরা বিষ নিয়ে যারা মানুষকে বাঁকা পথে পরিচালনা করেন, তারা আশা করি এবার একটু সোজা পথে চলবেন ৷ মরনের পর সোজা হলেও কোন লাভ হবে না, আজরাইল কিন্তু ঘূষ নেন না।

সংবাদটি শেয়ার করে সঙ্গে থাকুন,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত  দৈনিক বাংলাদেশ বার্তা  ২০২০-২১
এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও ব্যবহার বেআইনি

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট