1. azadnews77@gmail.com : Azad News : Azad News
  2. kazimasud01723@gmail.com : Kazi Masid : Kazi Masid
  3. live@www.bangladeshbartabd.com : news online : news online
  4. info@www.bangladeshbartabd.com : বাংলাদেশ বার্তা বিডি :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন
সর্বশেষ :
চৌদ্দগ্রামে বীর মুক্তিযোদ্ধা আবদুর রশিদ চেয়ারম্যান এর ইন্তেকাল, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন চৌদ্দগ্রামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আওয়ামী লীগের আলোচনা সভা শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বে বাংলাদেশ একটি উন্নয়নের রোড মডেল -জাহাঙ্গীর আলম সরকার এমপি ভাষা শহীদদের প্রতি চৌদ্দগ্রাম প্রেসক্লাবের শ্রদ্ধা নিবেদন অমর একুশে ময়মনসিংহে শহীদ বেদীতে বঙ্গবন্ধু সৈনিক লীগের শ্রদ্ধা নিবেদন পাকুন্দিয়ায় অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন সাভারে বিএমইউজে’র আহ্বায়ক কমিটি গঠিত; মনির আহবায়ক সৌরভ সদস্য সচিব বাগমারা হিলফুল ফুজুল যুব উন্নয়ন সংগঠনের শ্রদ্ধা নিবেদন অমর ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে শ্রদ্ধা জানিয়েছেন-তোহিদুর রহমান মজুমদার সাংবাদিক সমিতির শ্রদ্ধা নিবেদন

সোশ্যাল মিডিয়া যেভাবে সম্পর্ক বদলে দেয়

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশিত: শনিবার, ১০ অক্টোবর, ২০২০

আজকের দিনে সোশ্যাল মিডিয়া আপনার পরিচিত লোকদের সাথে সম্পর্ক তৈরি এবং বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমনকী যাদের আপনি জানেন না তাদের সাথেও সম্পর্ক তৈরি করে দিতে পারে। ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, লিংকডিন, হোয়াটসঅ্যাপ ইত্যাদির মাধ্যমে বিশ্বজুড়ে মানুষের সাথে সংযোগের নতুন ভিত্তি স্থাপিত হয়েছে। কীভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো আমাদের আন্তঃব্যক্তিক সম্পর্কগুলো পরিবর্তন করছে এবং এক্ষেত্রে আমাদের করণীয় সম্পর্কে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

সোশ্যাল মিডিয়া ম্পর্কের শৈলীগুলো বিভিন্ন উপায়ে পরিবর্তন করে। এটি আপনাকে খুব অল্প সময়ে আরও বেশি লোকের সাথে সংযোগ তৈরি করে দেয়। এটি ঘনিষ্ঠতার স্তরকে সহজ করে দেয় যা আপনি অনলাইনে অন্যদের সাথে ভাগ করে নিতে পারেন। এটি আপনাকে অন্য ব্যক্তির আচরণ, মনোভাব এবং বিশ্বাসের কারণে আরও দুর্বল করে তুলতে পারে। সামাজিক মিডিয়া আপনাকে নিজের সামাজিক নেটওয়ার্কের অন্যের সাথে নিজেকে তুলনা করে। যার ইতিবাচকের পাশাপাশি নেতিবাচক প্রভাব উভয়ই থাকতে পারে।

আগেই বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া যোগাযোগ তৈরি এবং নতুন নতুন মানুষের সাথে পরিচিত হওয়ার একটি দুর্দান্ত উপায়। আপনি সর্বস্তরের লোকের সাথে পরিচিত হতে পারেন যা অন্যভাবে সম্ভব হত না। এর অর্থ আপনি আগের চেয়ে অনেক বেশি ধারণা এবং অভিজ্ঞতা লাভ করছেন। আপনার পেশাগত সমস্যার সমাধান করার জন্যও সবচেয়ে কার্যকরী তথ্য পেতে আপনি সামাজিক মিডিয়া ব্যবহার করতে পারেন।

যদিও প্রথম দুটি দিক অবশ্যই আপনার পেশাগত জীবনে ইতিবাচক এবং দরকারি তবে আপনার সামাজিক মিডিয়ার খারাপ দিক সম্পর্কেও সতর্ক হওয়া দরকার। এখানে আপনি যে সবচেয়ে বড় যে ভুলটি করতে পারেন তা হলো, ডিজিটাল ঘনিষ্ঠতাকে সত্যিকারের ঘনিষ্ঠতা ভেবে নেয়া। আপনি অনলাইন সংযোগ নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং ভাবতে শুরু করেন যে এই সম্পর্কগুলো বাস্তবে আরও নিবিড় এবং প্রতিশ্রুতিবদ্ধ। কখনোই মুখোমুখি হননি এমন মানুষের সঙ্গে আপনি অনেক তথ্যই শেয়ার করেন। আপনার ব্যবসা বা পেশায় আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি অনলাইনের পাশাপাশি অফলাইন সম্পর্কের সঠিক ব্যালেন্স করছেন। এটি আপনাকে ব্যক্তিগত এবং পেশাগতভাবে সফল হতে সহায়তা করবে।

সোশ্যাল মিডিয়া সম্পর্কের আরেকটি নেতিবাচক দিক রয়েছে, এটি আপনার মন-মেজাজকে দ্রুতই প্রভাবিত করতে পারে। এর অর্থ হলো, যদি আপনার অনলাইন সামাজিক নেটওয়ার্কের কেউ আপনার সঙ্গে শত্রুতা করলে বা রাগন্বিত হলে, তা দ্রুতই আপনার মেজাজকে প্রভাবিত করতে পারে। যদিও আপনি কখনো সেইব্যক্তির সাথে সাক্ষাত করেননি বা অফলাইনে তাদের সাথে কথাবার্তাও বলেননি, কিন্তু তাদের নেতিবাচক আচরণ আপনাকে প্রভাবিত করতে পারে।

সোশ্যাল মিডিয়াতে অন্যরা কতটা সফল, তার উপর ভিত্তি করে নিজের সাফল্যকে মাপতে শুরু করেছেন? এর মানে হলো, আপনি ভীষণভাবে সোশ্যাল মিডিয়া দ্বারা প্রভাবিত। অন্যরা কীভাবে তাদের জীবনযাপন করছে বা তাদের ব্যবসা পরিচালনা করছে সে সম্পর্কে অনলাইনে প্রচুর তথ্য রয়েছে, তাই আপনি প্রতিযোগিতা করতে পারবেন না এমন অনুভব করা খুব সহজ হয়ে যায়। এটি আপনার অনলাইন জীবনের সাথে আপনার বাস্তব জীবনকে কেনাবেচার মতো মনে হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট