1. manwarhossain570@gmail.com : Manwar Hossain : Manwar Hossain
  2. kazimasud01723@gmail.com : বাংলাদেশ বার্তা বিডি : বাংলাদেশ বার্তা বিডি
  3. marahimbablu@gmail.com : Rahim :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৫:২০ অপরাহ্ন
সর্বশেষ :
মসজিদ সভাপতির গরু জবাইয়ে দেরি করায় ইমামকে মারধর কুরবানি বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যানের সাথে চট্টগ্রাম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের শুভেচ্ছা বিনিময় চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক নাঙ্গলকোটে যায়যায়দিন পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত। সময়ের দর্পণ পত্রিকা সম্পাদক শোয়ায়েব এর মৃত্যু, নাঙ্গলকোট প্রেসক্লাব সভাপতি ও সাধারণ সম্পাদকের শোক নাঙ্গলকোটে অটোরিক্সা চালক হত্যা ফাঁসির দাবিতে মানববন্ধন কুমিল্লায় শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী পালিত দুপুরের মধ্যেই কুমিল্লা সহ ১১ জেলায় তীব্র ঝড়ের শঙ্কা ময়মনসিংহের চরকালিবাড়িতে আলতাব হত্যাকান্ডের মুলহোতা রাসেল অস্ত্রসহ গ্রেফতার

একজন সফল ফ্রিল্যান্সারের গল্প

বাংলাদেশ বার্তা বিডি ডেক্স
  • প্রকাশিত: শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১০৫ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিবেদন :

চাকরি না করেও যে স্বাধীনভাবে কিছুকরা যায়, তার আধুনিক পরিচিতি ফ্রিল্যান্সিং। একটুদরদ র্শিতা, পরিশ্রম ও ধৈর্য বদলে দিতে পারে অনলাইন এবং অফলাইন জীবন। যে কেউ সময়ের সঙ্গে লক্ষ্য ঠিক রেখে চেষ্টা করলে হতে পারবে সেরা ফ্রিল্যান্সার। হাজারো তরুণের চোখে হয়ে উঠবে আইডল। লক্ষ্য অটুট থাকলে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও মিলবে সফল ফ্রিল্যান্সারের মর্যাদা। এমনই একজন তরুণ মোশারফ হোসেন সাব্বির। বয়স যখন ১৯ পার হয়নি, তখনই তার স্বপ্ন বুনেন। এ বয়সেই নিজে কিছু করার ইচ্ছা থেকে ফ্রিল্যান্সিং জগতে ঢুকতে মন চাইলেও হাতে টাকা বা কম্পিউটার না থাকার কারনে করতে পারেনি। তারপর পড়াশোনার পাশাপাশি এলাকার এক ডিলার শিপে ডেলিভারি ম্যান এর কাজ করে তারপর ২০২০ সালে চৌদ্দগ্রাম বাজারে এম,সরনিতে বেসিক কম্পিউটার শিখে ও সেই ট্রেইনিং সেন্টারে বেসিক মাইক্রোসফট এর উপর কাজ করতে থাকে প্রায় ৭/৮মাস। তারপর আম্মুর কাছ থেকে ৪০ হাজার টাকা নিয়ে কম্পিউটার কিনে তারপর পড়াশোনা ও চাকরির পাশাপাশি বিভিন্ন জায়গায় ফ্রিলান্সিং শিখতে শুরু করে। যদিও শুরুর অভিজ্ঞতাটা একটু ভিন্ন। মুখোমখিু হতে হয় নানা ধরনের বাধা-বিপত্তির। তবওু হাল ছাড়েননি সাব্বির। তারপর ২০২২ এর শেষ দিকে নিজে কুমিল্লায় এক্সপার্ট আইটি পার্কের সন্ধান পায় ফেসবকেু। সেখান থেকে পুরো ডিজিটাল মার্কেটিং এর উপর ফ্রিলান্সিং কোর্স কম্প্লিট করে। দীর্ঘ চার বছরের কঠোর পরিশ্রম ও ধৈর্য। সঙ্গে একটু একটু এগিয়ে যাবার অনপ্রেরণা তাকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছে। বর্তমানে তিনি কাজ করছেন ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস ফাইবার ও বিশেষ করে আউট অফ মার্কেট প্লেসে একজন ফ্রিল্যান্সার হিসেবে ফ্রিল্যান্সার মোশারফ হোসেন সাব্বির অনলাইন আউট অফ মার্কেট প্লেসে মলতূ সার্স ইঞ্জিন অপটিমাইজেশনের (এসইও) ও গুগল এডস এর ওপর কাজ করছেন। পরিশ্রম আর ধৈর্যের সফলতায় বদলে যাচ্ছে সাব্বির। এখন তার প্রতি মাসে গড়ে ৪৫ থেকে ৫০ হাজার টাকার মতো আয় হচ্ছে।
সাব্বির স্বপ্ন কর্মহীন বেকার যুবকদের জন্য কিছু করা। গ্রামের স্বল্প আয়ের পরিবারে বেড়ে ওঠা তরুণদের ফ্রিল্যান্সিং পেশায় দক্ষ করে তুলে বেকার সমস্যা ঘোঁচানোর পথ দেখাতে তার আগ্রহের কমতি নেই।
এছাড়াও অনলাইনে ‘Freelancer Sabbir’ নামে ফেসবকু পেজ রয়েছে । বাংলাদেশেরঅ র্থনৈতিক প্রবদ্ধিৃতে তার এই ক্ষুদ্র উদ্যোগ খুব শিগগিরই একটি বৃহৎ কর্মকান্ডে রূপ নেবেবলে আশাবাদী সাব্বির।
কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার বৈদ্দেরখীল গ্রামের এক মধ্যবিত্ত পরিবারে জন্ম সাব্বিরের। তিনি এখনোএ কজন ছাত্র তিনি ২০২৩ সালে চৌদ্দগ্রাম নজমিয়া কামিল মাদ্রাসা থেকে এইচএচসি পাশ করে ২০২৩ ইং সালে এখন তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় বা ঢাকা বিশ্ববিদ্যালে এডমিশন নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।
সাব্বির বলেন, শুরুতে কোনো কিছু বঝতাম না। ইন্টারনেটে গুগল, ইউটিউব ঘেটেঁ ঘেটেঁ শিখতে লাগলাম। কিন্তু সফলতার থেকে ব্যর্থতার ঝুলিটাই বড় হতে লাগলো। একটু হতাশ হয়ে গেলাম। তবে সিদ্ধান্ত থেকে সরে আসিনি। অনেক ইচ্ছে ছিল ওয়েভ-ডেভেলোপমেন্ট-এর ওপর কাজ করব। কিন্তু সেটাতে খুব বেশি সফলতা না আসায় ডিজিটাল মার্কেটিং-এর ওপর কাজ করতে থাকি। এরপর পর্যায়ক্রমে এসইও-এর ওপর কাজ শিখে সেটির ওপর কাজ চালিয়ে যাই। এখন তো পুরো দমে কাজ করে যাচ্ছেন সাব্বির। নিজের পায়ে দাঁড়াতে পারায় সফলতাই তার সবচেয়ে প্রাপ্তি। বর্তমানে প্রতিমাসে তিনি অর্ধ লক্ষ টাকা আয় করলেও, কিছুদিনের মধ্যে তা কয়েকগুণ বেড়ে যাবে বলে তিনি আশাবাদী। কারণ আগামী দিনে ফ্রিল্যান্সিং বর্তমান সময়ের চেয়ে কয়েকগুন বেশি জনপ্রিয় হয়ে উঠবে। ভবিষ্যতে ইচ্ছে আছে একটা স্টার্টআপ উদ্যোগ চালুকরা। তরুণ এ ফ্রিল্যান্সার জানান, আগামীর বাংলাদেশ হবে তথ্যপ্রযুক্তি নির্ভর। এজন্য সামনের দিনগুলোতে ডিজিটাল মার্কেটিং-এর গুরুত্ব অনেক বেশি। করোনা মহামারির কারণে দেশের মানষু তথ্যপ্রযুক্তি ব্যবহারে কয়েক ধাপ এগিয়ে গেছে। পাশাপাশি ফ্রিল্যান্সিং কাজের ক্ষেত্রে ঝুঁকে পড়ছে বড় বড় প্রতিষ্ঠানগুলো।
ফ্রিল্যান্সিংয়ে আগ্রহীদের উদ্দেশ্যে সাব্বির পরামর্শ, ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। নিজেকে ঠিক করে নিতে হবে কোন বিষয়ে আপনি দক্ষ। যে বিষয়ের ওপর আপনি কাজ করতে আগ্রহী সেই বিষয়ের ওপর ভাসা-ভাসা ধারণা নিয়ে
মার্কেটপ্লেস গুলোতে কাজ করা সম্ভব নয়। এতে হতাশ হতে হবে। এজন্য দক্ষতা অর্জন এবং ধৈর্য ধারণের বিকল্প নেই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট