1. live@bangladeshbartabd.com : বাংলাদেশ বার্তা বিডি : বাংলাদেশ বার্তা বিডি
  2. azadnews77@gmail.com : বাংলাদেশ বার্তা বিডি : বাংলাদেশ বার্তা বিডি
  3. kazimasud01723@gmail.com : বাংলাদেশ বার্তা বিডি : বাংলাদেশ বার্তা বিডি
  4. live@www.bangladeshbartabd.com : বাংলাদেশ বার্তা বিডি : বাংলাদেশ বার্তা বিডি
  5. marahimbablu@gmail.com : Rahim :
  6. info@www.bangladeshbartabd.com : বাংলাদেশ বার্তা বিডি :
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন
সর্বশেষ :
কুমিল্লায় প্রগতি লাইফ ইনসুরেন্সের বিশেষ পরিকল্পনা ও ব্যবসা উন্নয়ন সভা অনুষ্ঠিত ময়মনসিংহ সদর উপজেলা নির্বাচন নিয়ে ভোটার ও প্রার্থীদের হালচাল লালমাইয়ে ঘরের জানালা কেঁটে স্বর্ণালঙ্কার ও নগদ অর্থ চুরি চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ ময়মনসিংহের বিলুপ্ত যুব মহিলা লীগের স্বপ্না খন্দকার সংবাদ সন্মেলন নাঙ্গলকোট উপজেলা নির্বাচনে ভোট গ্রহণে বাধা নেই যারা গত ১৫ বছরে এক কিলোমিটার রাস্তা বানাতে পারেনি, তারা কিভাবে ভোট চাইতে আসে – ইন্জিঃ রিপন চান্দিনা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত তারাকান্দা থানার ওসি’র বিরুদ্ধে সাংবাদিককের কাছ থেকে ঘুষ নিয়ে হত্যা মামলা রুজু করার অভিযোগ

সামাজিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব আরিফুল আলম নোমান

বাংলাদেশ বার্তা বিডি ডেক্স
  • প্রকাশিত: বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪
  • ৯৫ বার পড়া হয়েছে

লেখক: আজিম উল্লাহ হানিফ:

একজন সফল সংগঠক শিক্ষাঅনুরাগী সামাজিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব সকলের পরিচিত প্রিয় মুখ আমাদের শ্রদ্ধেয় “মোহাম্মদ আরিফুল আলম নোমান” পেশা: প্রোপাইটার বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব হারেছ হার্ডওয়ার সেনিটারী ইলেকট্রিকএন্ড মেশিনারীজ স্টোর। হারেছ প্লাজা ও নোমান প্লাজা নাঙ্গলকোট বাজার। জন্ম: ২৬/১২/১৯৭৫ সাল।

দক্ষিণ কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা মক্রবপুর ইউনিয়ন(প্রাক্তন বৃহত্তর নাঙ্গলকোট ইউনিয়ন) ৯নং ওয়ার্ড ঐতিহ্যবাহী ভুলুয়াপাড়া গ্রামের সুপরিচিত সম্ভ্রান্ত ধার্মিক উচ্চশিক্ষিত পরিবার তাহাদের বংশ ক্রমে পারিবারিক শিক্ষা অতুলনীয় (পন্ডিত বাড়ি) তৎকালীন এলাকার সকলের পরম শ্রদ্ধায় প্রিয় ব্যক্তিত্ব দাদা: দানবীর মুন্সি: মুজাফফর আহমেদ পন্ডিত সাহেব তাহার, দুই ভাই শ্রদ্ধেয় মোহাম্মদ আজহর মিয়া, শ্রদ্ধেয় মাস্টার নুরুল হক মিয়া, চাচাত ভাই, শ্রদ্ধেয় হাজী যৌবন আলী সাহেব।

নাতি :
একজন সফল সংগঠক শিক্ষাঅনুরাগী সামাজিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব সকলের পরিচিত প্রিয় মুখ আমাদের শ্রদ্ধেয় “মোহাম্মদ আরিফুল নোমান” পিতা:বিশিষ্ট সৎ ব্যবসায়ী আদর্শবান সকলের শ্রদ্ধেয় আলহাজ্ব হারেছ আহমেদ মাতা: আলহাজ্ব খোরশেদআরা বেগম ২ভাই ৬ বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ।

লেখা পড়া: নাঙ্গলকোট আরিফুর রহমান মডেল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯০ সালে এসএসসি দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছে। নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল সরকারি ডিগ্রী কলেজ থেকে ১৯৯২ সালে এইচএসসি দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছেন।জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৯৯৪ সালে দ্বিতীয় বিভাগে ডিগ্রী উত্তীর্ণ হয়েছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স ইসলামী ইতিহাসে ও সংস্কৃতি বিভাগে ভর্তি হয়েছিলেন, বাবার অসুস্থতার জন্য পরীক্ষা দেয়া হয়নি। ২০০৮ সালের ১৩ জুন ভৈরব সুপরিচিত সম্ভ্রান্ত ধার্মিক পরিবার (দানিশ মঞ্জিল) দানবীর বিশিষ্ট ব্যবসায়ী ভৈরব বাজারের রূপকার হাজী হাফিজ উদ্দিন মিয়া সাহেবের ছেলে, বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ ধন মিয়া সাহেবের নাতনি বিশিষ্ট ব্যবসায়ী গোলাম মোস্তফা বাবুল সাহেবের সুযোগ্য কন্যার সহিত ইসলামী শরীয়ত অনুসারে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। দাম্পত্য জীবনে সুখী, ২ মেয়ে ১ ছেলে রয়েছেন।

তৎকালীন এলাকায় সকলের প্রিয় পরম শ্রদ্ধেয় ব্যক্তিত্ব মুন্সি মুজাফফর আহমেদ পন্ডিত সাহেব

প্রতিষ্ঠানের ভবিষ্যৎতে কথা চিন্তা করে,, জীবনের বড় আত্মত্যাগ মসজিদের বড় পুকুর ও পাড় লিল্লাহ ভাবে ওয়াকফ করান ,, যাহার পরিমাণ ৩ একর ৭৭ শতক। নিজেদের ৮ শতক ভিটা উপর গ্রামের মুরুব্বীদেরকে নিয়ে ভুলুয়াপাড়া বায়তুল আমান জামে মসজিদ ভবন ও মক্তব প্রতিষ্ঠা করেন এবং দলিল মূলে মোতাওয়াল্লী নিযুক্ত হন। তার মৃত্যুর পর একমাত্র ছেলে বিশিষ্ট সৎ ব্যবসায়ী আদর্শবান আলহাজ্ব হারেছ আহমদ সাহেব মোতাওয়াল্লী নিযুক্ত হন।

তিনি দায়িত্ব পালনের এক পর্যায়ে অসুস্থ হলে-গ্রামের মুরুব্বিগণ তাহার ছেলে কে “মোহাম্মদ আরিফুল আলম নোমান” কে মোতাওয়াল্লি /সভাপতি নিযুক্ত হন। ১৯৯০ সাল থেকে অদ্যাবধি পর্যন্ত “মোহাম্মদ আরিফুল আলম নোমান” সভাপতি/মোতাওয়াল্লী দায়িত্ব নেওয়া পর সততার সহিত গ্রামের মুরুব্বীদেরকে নিয়ে নতুন মসজিদ ভবন নির্মাণ করেন, হুজুরাখানা ভবন, পুকুর ভরাট করে গরুর হাট প্রতিষ্ঠা করেন।মক্তব ভবন, মসজিদের বারান্দা,ধর্মীয় অনুষ্ঠান পালন করেন। সৌন্দর্যবর্ধনে পুকুর পাড় বৃক্ষরোপন, গেইট নির্মাণ, বাউন্ডারি, পুকুরে গার্ডওয়াল নির্মাণ, কবরস্থান রক্ষার জন্য মাটি ভরাট, রাস্তা নির্মাণ, খতিব-ইমাম-মুয়াজ্জিন ও মক্তবের শিক্ষকের সম্মানী পরিশোধসহ মসজিদের ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন ও করে যাচ্ছেন। বাংলাদেশ ওয়াকফ স্টেট প্রশাসক সচিব ২০২১ সালে সরকারিভাবে “মোহাম্মদ আরিফুল আলম নোমান”কে ইসি নাম্বার ২২২৭৫, ভুলুয়াপাড়া বায়তুল আমান জামে মসজিদ ওয়াক্ ফ এস্টেট, সভাপতি/ মোতাওয়াল্লী নিয়োগ করেন এবং তের সদস্য মসজিদ পরিচালনা কমিটি অনুমোদন দেওয়া হয়। জমির পরিমাণ ৪ একর ৭১ শতক।

২০০১ সালে নাঙ্গলকোট বাজার ব্যবসায়ী সমিতি’র সাধারণ সম্পাদক দায়িত্ব পালন করেন। ২০২৩ সালে নাঙ্গলকোট উপজেলা মোতাওয়াল্লী সমিতির নবনিযুক্ত সভাপতি নির্বাচিত হন। ১৯৯১ সালে নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল সরকারি ডিগ্রি কলেজের জনপ্রিয় ছাএনেতা নেতা ছিলেন। ৯০র স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনের গণতন্ত্র রক্ষার অগ্রণী ভূমিকা পালন করেন। তৎকালীন জাতীয় সংসদ ১৯৯১,১৯৯৬,২০০১,২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে অগ্রণী ভূমিকা পালন করেন। ভুলুয়াপাড়া টাইগার ক্লাব ( রেজিস্ট্রেশন ভুক্ত ) সাধারণ সম্পাদক ছিলেন। রাস্তার দুই পাশে বৃক্ষরোপণ করেন। সাবিত্রা বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি পদে ছিলেন। নাঙ্গলকোট ‘উপজেলার শ্রেষ্ঠ বিদ্যুৎসাহী সমাজকর্মী “‘২০০৫” হিসাবে উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক ক্রেস্ট প্রদান করা হয়। সাহেদাপুর রহমানিয়া এতিমখানা কমপ্লেক্স’র সহ-সভাপতি। দাতা, ভুলুয়াপাড়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, হওয়ার পর তাহার আন্তরিক প্রচেষ্টায় চাচার কাছ থেকে মাদ্রাসার ভবনের জন্য জায়গা ব্যবস্থা করে দেওয়া হয়। তিলিপ গণিয়া ট্রাস্ট এতিমখানা কমপ্লেক্স এর ভাইস চেয়ারম্যান। “সমাজ সেবায় “বিশেষ অবদানের জন্য রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশন( আরজেএফ) বিচারপতি নিজামুল হক নাসিমের কাছ থেকে বিজয় সম্মাননা ২০২২ পুরস্কার গ্রহণ করেন। তাহার জীবনে অনেক সম্মাননা পুরস্কার পেয়েছেন। নাঙ্গলকোট উপজেলা মানবাধিকার সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। ভুলুয়াপাড়া বায়তুল আমান জামে মসজিদের সভাপতি / মোতাওয়াল্লী হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

তিনি তার শ্রদ্ধেয় বৃদ্ধ “মায়ের”সেবা যত্ন করেন। আত্মীয়-স্বজনের প্রতি তাহার অকৃত্রিম শ্রদ্ধা ভালোবাসা আন্তরিকতা যা অতুলনীয়। তিনি এলাকায় গরিব দুঃখী মানুষের পাশে থাকেন।আমরা দোয়া করি ভবিষ্যতে যেনো আল্লাহপাক আপনাকে আরও সম্মানিত করেন। স-পরিবারে হজ্বপালন করার নিয়ত রয়েছে। তিনি সবার কাছে দোয়াপ্রার্থী। মহান আল্লাহ আমাদের সবার মঙ্গল করুক।আমিন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট